আমাদের সাথে যোগাযোগ করুন

মৎস্য

মাছ চাষ শুরুর পূর্বে যেসব বিষয় জানা জরুরি

মাছ চাষ অর্থ ‘খাদ্য উত্পাদন করার উদ্দেশ্যে ট্যাঙ্ক, পুকুর বা অন্যান্য ঘেরে বাণিজ্যিকভাবে মাছ পালন করা’। বাণিজ্যিক মাছ চাষ ইতিমধ্যে বিশ্বজুড়ে একটি লাভজনক ব্যবসায় উদ্যোগ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। মাছ খাদ্য এবং প্রোটিনের একটি দুর্দান্ত উত্স। দ্রুত জনসংখ্যা বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে মাছ ও মাছ সম্পর্কিত পণ্যের চাহিদা ও দামও দ্রুত বাড়ছে। এটি বিশ্বজুড়ে এই ব্যবসা বৃদ্ধির মূল কারণ।

বিশ্বের প্রায় সব দেশই কোনওভাবে মাছ চাষ ব্যবসায়ের জন্য উপযুক্ত। তবে উপকূলীয় অঞ্চল গুলির দেশগুলি এই ব্যবসায়ের জন্য খুব উপযুক্ত। অনেকগুলি অঞ্চল রয়েছে, যেখানে মাছ চাষের ব্যবসাই মানুষের জীবনযাত্রার একমাত্র উপায়। তবে, আমরা এখানে মাছ চাষের সুবিধাগুলি এবং বাণিজ্যিকভাবে এই ব্যবসা শুরু করার পদক্ষেপগুলি সম্পর্কে আলোচনা করাই আমাদের আসল উদ্যেশ্য।

কেন মাছ চাষ করবেন?
বাণিজ্যিক মাছ চাষের ব্যবসা শুরু করার অনেক সুবিধা রয়েছে। এখানে আমরা মাছ চাষের মূল সুবিধা বর্ণনা করছি।

চাহিদা অনুসারে, বাণিজ্যিক মাছ চাষ ব্যবসায় মাছের বিপুল সরবরাহের সুযোগ রয়েছে। প্রাকৃতিক জলাশয় থেকে মাছ ধরা সবসময় গ্রাহকের চাহিদা পূরণ করতে পারে না। এই ক্ষেত্রে বাণিজ্যিক মাছ চাষ এই চাহিদা পূরণ করতে পারে।

মাছগুলি বিপণনের জন্য প্রস্তুত না হওয়া অবধি পুকুর ও ট্যাঙ্কগুলিতে বড় করা হয়। প্রাকৃতিক উৎসের প্রতি নির্ভরশীলতা কম হয়।
জেলে ভাইদের তুলনায় কিছু খামারে পালন করা মাছের প্রজাতি বেশি পুষ্টিকর। মাছকে সাধারণত বাণিজ্যিক খামারে বিভিন্ন ধরণের প্রোটিন এবং পুষ্টিকর সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়। সুতরাং পুকুরের মাছ প্রাকৃতিক মাছের চেয়ে স্বাস্থ্যকর হয়ে ওঠে।

বিভিন্ন ধরণের মাছের প্রজাতি বিশ্বজুড়ে পাওয়া যায়। সুতরাং আপনি আপনার মাছ চাষ ব্যবসায়ের জন্য আপনার পছন্দসই প্রজাতিগুলি চয়ন করতে পারেন।

মাছ বিশ্বজুড়ে খাদ্য হিসাবে খুব জনপ্রিয়। সুতরাং এখানে একটি প্রতিষ্ঠিত ফিশ মার্কেট রয়েছে এবং আপনাকে আপনার পণ্য বিপণনের বিষয়ে চিন্তা করতে হবে না।

আপনি বড় বা ছোট উভয় পরিসরে উত্পাদনের উদ্দেশ্যে মাছ চাষের কার্যক্রম শুরু করতে পারেন।
আপনার যদি এই ব্যবসা শুরু করার জন্য পর্যাপ্ত মূলধন না থাকে তবে আপনি ব্যাংক লোনের জন্য আবেদন করতে পারেন। অনেক ব্যাংক বাণিজ্যিকভাবে এই ব্যবসা শুরু করার জন্য লোন দিয়ে থাকে।

মাছ চাষের ব্যবসা কর্মসংস্থানের একটি দুর্দান্ত উত্স। বিশ্বজুড়ে 1 বিলিয়নেরও বেশি মানুষ তাদের প্রাথমিক প্রোটিনের উৎস হিসাবে মাছের উপর নির্ভর করে। এবং এই মানুষগুলির বেশিরভাগই প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে মাছের পণ্য বা মাছ চাষের সাথে জড়িত। ফলস্বরূপ, মাছ চাষ মানুষের জন্য একটি দুর্দান্ত উপার্জন এবং কর্মসংস্থান তৈরি করে। গ্লোবাল ফিশ রফতানির ব্যবসায় এখন অন্য যে কোনও খাদ্যপণ্যের চেয়ে প্রতি বছর বেশি অর্থ উপার্জন করছে।

এমনকি আপনি ট্যাঙ্ক বা পুকুরে ছোট আকারের মাছ চাষের মাধ্যমে আপনার প্রতিদিনের পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করতে পারেন।

মাছ চাষ কীভাবে শুরু করবেন?
লাভজনক মাছ চাষ কার্যক্রম চালু রাখার জন্য আপনাকে ধাপে ধাপে ধাপে যেতে হবে। মাছ চাষ শুরু করার পদক্ষেপগুলির মধ্যে উপযুক্ত পুকুর / জলাশয় বা ক্ষেত্র নির্বাচন, ফিশ ফার্মের ধরণ (খাঁচা, ট্যাঙ্ক বা পুকুর), খাঁচা বা পুকুর নির্মাণ, মাছের প্রজাতি নির্বাচন, খাওয়ানো, যত্ন ও পরিচালনা, মাছ ধরা ও বিপণন অন্তর্ভুক্ত রয়েছে। আমরা নীচের সমস্ত পদক্ষেপগুলি বর্ণনা করেছি। একটি সফল মাছ চাষ ব্যবসা পরিচালনার জন্য, খুব সাবধানে প্রতিটি পদক্ষেপ অনুসরণ করুন।

একটি উপযুক্ত জলাশয় এবং অঞ্চল নির্বাচন করুন
বাণিজ্যিক মাছ চাষের ব্যবসা শুরু করার জন্য উপযুক্ত জমি বা অঞ্চল নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমস্ত অঞ্চল লাভজনক ব্যবসায়ের জন্য উপযুক্ত নয়। এবং কিছু অঞ্চলে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে, যা মাছ চাষের ব্যবসায়ের জন্য খুব কার্যকর। বিশেষত উপকূলীয় অঞ্চল এবং বড় নদী বা স্রোতের নিকটবর্তী অঞ্চলগুলি মাছ চাষের ব্যবসায় প্রতিষ্ঠার জন্য খুব উপযুক্ত। আপনার ব্যবসায়ের জন্য জমি বা অঞ্চল নির্বাচন করার সময় অনুসরণগুলি বিবেচনা করুন।

তুলনামূলক সমতল জমি নির্বাচন করুন এবং খাড়া ঢালু জমিগুলি এড়িয়ে চলুন।
জমিটি নির্বাচন করার সময় আপনার ভবিষ্যতের ব্যবসায়ের পরিকল্পনাটি বিবেচনা করুন। আপনি যদি জমির একটি বৃহত অংশ নির্বাচন করতে পারেন তবে এটি আরও ভাল হবে, যেখানে আপনি সমস্ত ধরণের প্রয়োজনীয় খামার কার্যক্রম সম্পাদন করতে পারেন।
বন্যা এবং দূষিত অঞ্চলগুলি এড়িয়ে চলুন, কারণ বন্যার অঞ্চল আপনার ব্যবসায়কে মারাত্মক ক্ষতি করতে পারে।

ফসলের ক্ষেতের কাছে মাছ চাষের জমি নির্বাচন করবেন না। কৃষকরা সাধারণত ভাল ফলনের জন্য তাদের জমিতে প্রচুর পরিমাণে সার এবং কীটনাশক ব্যবহার করেন। এই রাসায়নিকগুলি পানিতে মিশ্রিত হয় এবং দূষিত জল আপনার মাছের খামারে ক্ষতি করতে পারে।

আপনার নির্বাচিত এলাকায় ভাল পরিবহন ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করুন। আপনার পণ্য বিপণন এবং বাজার থেকে প্রয়োজনীয় পণ্য ক্রয়ের জন্য ভাল পরিবহন ব্যবস্থা খুব কার্যকর।

মাছ চাষের ধরণ
আপনি যে কোনও ধরণের মাছ চাষের ব্যবসা শুরু করতে পারেন। আপনি খাঁচা ব্যবস্থা, ট্যাঙ্ক সিস্টেম বা পুকুর সিস্টেম চয়ন করতে পারেন। কেজ সিস্টেমে একটি উপযুক্ত খাঁচা তৈরি করে হ্রদ, পুকুর, উপসাগর বা মহাসাগরগুলিতে রাখুন এবং বিপণনের বয়স পৌঁছানো পর্যন্ত মাছ খাওয়ানো শুরু করুন। ট্যাঙ্কগুলিতে মাছ পালনের ক্ষেত্রে, একটি বা কয়েকটি ট্যাঙ্ক তৈরি করুন এবং সেখানে মাছ রাখুন। ট্যাংকে মাছ পালন করাকে বায়োফ্লক পদ্ধতি বলে। এখানে আমরা পুকুর পদ্ধতিতে মাছ চাষ সম্পর্কে আরও বর্ণনা করেছি।

পুকুর ডিজাইন ও নির্মাণ
আপনার খামার অঞ্চল নির্বাচন করার পরে উপযুক্ত পুকুর তৈরি করুন। নির্মাণের আগে একটি ভাল নকশা তৈরি করুন এবং আপনার পছন্দসই নকশা অনুযায়ী পুকুরটি তৈরি করুন। পুকুরটি নকশা করার সময় লাভজনক মাছ চাষের ব্যবসা বজায় রাখার জন্য সকল প্রকারের প্রয়োজনীয় সুযোগ-সুবিধার বিষয়টি নিশ্চিত করুন। যদিও একটি জলাশয়ের নকশা আপনার উত্থাপিত করার উদ্দেশ্যে এবং আপনার অবস্থানের মাছের প্রজাতির উপর নির্ভর করে। নির্দিষ্ট মাছের প্রজাতির নির্দিষ্ট পুকুর নকশা সম্পর্কে আরও জানতে আপনি আপনার নিকটতম ফিশারি ইনস্টিটিউটের সাথে পরামর্শ করতে পারেন। সর্বদা পুকুরে ভাল পরিবেশ বজায় রাখার চেষ্টা করুন। ভাল পরিবেশ মাছকে ভালভাবে বাঁচতে ও বাড়াতে সহায়তা করে এবং এটি সরাসরি আরও ভাল উত্পাদন এবং সর্বোচ্চ লাভের সাথে জড়িত। পুকুর ব্যবস্থাপনা দেখুন।

উপযুক্ত মাছ চাষের প্রজাতি
মৎস্য চাষের ব্যবসায়ের সর্বাধিক লাভের জন্য উপযুক্ত মাছের প্রজাতি নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার স্থানীয় বাজারে একটি বিশাল চাহিদা এবং উচ্চ মূল্য রয়েছে এমন জাতগুলি নির্বাচন করুন। বিশ্বজুড়ে মাছ চাষে ব্যবহৃত সর্বাধিক গুরুত্বপূর্ণ মাছের প্রজাতি হ’ল কার্প, সালমন, তেলাপিয়া এবং ক্যাটফিশ। এই সমস্ত মাছের প্রজাতির অনেকগুলি জাত রয়েছে এবং সব ধরণের কৃষি-জলবায়ু অবস্থায় কৃষিকাজের জন্য উপযুক্ত। আপনার স্থানীয় সুবিধা, চাহিদা এবং দামের উপর নির্ভর করে চাষের জন্য মাছের প্রজাতি নির্বাচন করুন।

মাছের খাদ্য ব্যবস্থাপনা
বাণিজ্যিক মাছ চাষের ব্যবসায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি খাওয়ানো। সর্বদা আপনার মাছকে উচ্চমানের এবং পুষ্টিকর খাবার সরবরাহ করার চেষ্টা করুন। উচ্চমানের খাবার কেবল সর্বাধিক উত্পাদন নিশ্চিত করে না তবে মাছগুলি সুস্থ রাখতে সহায়তা করে। তাই প্রাকৃতিক খাবারের সাথে আপনার মাছের পরিপূরক ফিশ ফিড সরবরাহ করুন। নির্দিষ্ট মাছের প্রজাতির জন্য বাজারে বিভিন্ন ধরণের প্রস্তুত বাণিজ্যিক ফিশ ফিড পাওয়া যায়। আপনি বাজার থেকে এই বাণিজ্যিক ফিড কিনতে বা এটি নিজের দ্বারা প্রস্তুত করতে পারেন। যদি আপনি নিজেরাই এটি প্রস্তুত করতে চান তবে পরিপূরক ফিশ ফিড প্রস্তুত করা সম্পর্কে আরও জানুন। ভিটামিন, খনিজ, নুন ইত্যাদি জাতীয় ধরণের প্রয়োজনীয় পুষ্টি উপাদান যুক্ত করতে ভুলবেন না, মাছের প্রজাতির উপর নির্ভর করে আপনার মাছটিকে দিনে কয়েকবার খাওয়ান।

মাছ চাষ ও পুকুর ব্যবস্থাপনা
সর্বদা আপনার মাছকে তাজা এবং পুষ্টিকর খাবার সরবরাহ করার চেষ্টা করুন। মাঝে মাঝে পুকুর থেকে জল পরিবর্তন করতে পারলে ভাল হয়। যদি সম্ভব না হয় তবে আপনি বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী কিছু রাসায়নিক উপকরণ ব্যবহার করতে পারেন। নিয়মিত আপনার মাছের স্বাস্থ্য পর্যবেক্ষণ করুন। আপনার প্রয়োজনীয় খামারের সমস্ত কাজ সময় মতো করুন। পুকুরের পরিবেশটি পরিষ্কার ও সঠিক বর্ধনের জন্য উপযুক্ত রাখুন। আপনার পুকুরের পানি এবং মাটির গুণমানকে নিয়মিত পরীক্ষা করুন সর্বদা আপনার খামারে কিছু প্রয়োজনীয় ওষুধ স্টক করুন। ব্যাঙ, সাপ ইত্যাদি সহ সকল প্রকার শিকারী মুক্ত রাখুন।

খামারের নিরাপত্বা
মাছ চাষের অন্যতম চ্যালেঞ্জজনক দিক হ’ল কীভাবে একজনের খামারকে চুরি এবং অন্যান্য সুরক্ষা সম্পর্কিত সমস্যা থেকে সুরক্ষিত করা যায়। কেননা খামার সুরক্ষিত না থাকলে আপনার ইনভেস্ট অরক্ষিত থেকে যায়। তাই মাছ চাষ খামারের নিরাপত্বা ব্যবস্থা জোরদার করুন।

পুকুরে নেট দেওয়া
পুকুরের উপর দিয়ে নেট বা জাল বিছিয়ে দিতে হবে। বিভিন্ন প্রকার শিকারী পাখি প্রতি বছর প্রচুর পরিমান মাছ খেয়ে থাকে। এতে পুকুরে বিভিন্ন প্রকার আবর্জনা ‍ও গাছের শুকনো পাতা পড়বে না। পুকুরের তলার পরিবেশ ভালো থাকবে।

বড় জলাশয়ের পাশে খামার না করা
বড় জলাশয় যেমন বড় নদীর উপকুল বর্তি, সমূদ্রের উপকুল বর্তি স্থান, বন্যার পানিতে প্লাবিত হতে পারে এমন স্থান মাছ চাষের জন্য নিরাপদ নয়। অনেক সময় উপকূলের দিকে কম টাকায় জলাশয় পাওয়া যায়, কিন্তু সেখানে দীর্ঘ মেয়াদি মাছ চাষের জন্য উপযুক্ত নয়। তবে পানির প্লাবন থেকে রক্ষা ব্যাবস্থা থাকলে মাছ চাষ করা যেতে পারে।

সাইটে সুরক্ষা গার্ডগুলির সাথে সুরক্ষা ক্যামেরা ইনস্টল করুন
আপনার খামারে যদি প্রচুর পরিমাণে মাছ থাকে, 20,000 বা তার বেশি মাছ ধরুন, আপনি আপনার খামারে আশেপাশে শিকারী এবং মানব শিকারিদের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করতে আপনার খামারে সুরক্ষা ক্যামেরা ইনস্টল করতে পারেন। এটি নিশ্চিত করবে যে আপনি আপনার সাইটে না থাকলেও সর্বদা আপনার খামারে এবং তার আশপাশের ঘটনা সম্পর্কে সচেতন

আমরা প্রায়শই শুনেছি সুরক্ষার প্রহরীদের, যাদের খামারগুলির উপরে নজরদারি করার জন্য নিয়োগ করা হয়েছিল, মাছের চালকরা এমনকি এমন কি লোকদের খামারের মালিকের অজান্তে খামার থেকে মাছ কিনতে আসার ব্যবস্থা করা হয়েছিল; আপনার ফার্মের সুরক্ষারক্ষীদের পাশাপাশি গোপন সুরক্ষা ক্যামেরা স্থাপন (আপনি কি জানেন এমন ক্যামেরাগুলি যা সুরক্ষা আলোর মতো দেখায়?), আপনি নিজের সুরক্ষা রক্ষীদের কাছ থেকে বাজে খেলায় নিজেকে রক্ষা করতে পারেন।

ইট বা কাঠের পরিবর্তে কাঁটাতারের সাথে একটি ঘের বেড়া করুন
আপনার খামারের ইট বা কাঠের পরিবর্তে বেড়া তারের সাহায্যে একটি ঘের বেড়া করার পরামর্শ দেওয়া হয়; এটি আপনার খামারটিকে মানুষের শিকারী, শিশু বা গবাদি পশু থেকে রক্ষা করে এবং একই সাথে নিশ্চিত করে যে আপনার খামারে সর্বদা কী ঘটছে তা ফার্মের অভ্যন্তরে না থাকা ছাড়া আপনি দেখতে পাচ্ছেন।

নিকাশী এবং জলের চ্যানেলগুলি নিয়মিতভাবে সাফ করুন
এটি বিশেষত গুরুত্বপূর্ণ যদি আপনার খামারের চারপাশের পানি একটি সেতুর মধ্য দিয়ে যায়; নিয়মিত সেতুগুলি পরিষ্কার করার বিষয়টি নিশ্চিত করুন এবং নিশ্চিত করুন যে কোনও সময়ই জল পর্যাপ্ত প্রবাহকে নিশ্চিত করার জন্য জল উত্তরণকে কোনওভাবেই বাধা দিচ্ছে না, আপনার খামারকে বন্যার হাত থেকে সুরক্ষিত করার প্রক্রিয়াতে যদি সেখানে প্রচুর বর্ষণ হতে পারে।

আপনার খামার থেকে খুব দূরে থাকবেন না
খামারে নিয়মিত আসা আপনার হুমকিতে পরিণত হওয়ার আগে যথাসময়ে সুরক্ষা ঝুঁকি এবং সমস্যাগুলি আবিষ্কার করার সুযোগ বহন করবে। এটি আপনার খামারে যেমন আবিষ্কার হয়েছে বিভিন্ন সুরক্ষা ফাঁকে কাজ করতে সক্ষম করবে।

মাছ ধরা বা আহরণ
একটি নির্দিষ্ট সময় পর মাছ ধরার জন্য উপযুক্ত হয়ে ওঠে। মাছ ধরা বা আহরণের সময়টি মাছের প্রজাতির উপর নির্ভর করে। মাছ সংগ্রহ শুরু করুন, যখন বিপুল সংখ্যক মাছ বিক্রয়ের জন্য তৈরি হয়েছে। আপনি মাছ সংগ্রহের জন্য পুকুর থেকে পানি সরিয়ে নিতে পারেন। এক্ষেত্রে নেট ব্যবহার করতে পারেন। তাপমাত্রা কম থাকলে সকাল বা বিকেলে মাছ আহরণের চেষ্টা করুন। সাছ ধরার পরে যত তাড়াতাড়ি সম্ভব বাজারে মাছগুলো প্রেরণ করুন।

বিক্রি করণ
মাছ বিক্রি করা সবচেয়ে সহজ পদক্ষেপ। অনেকগুলি বাজার রয়েছে যেখানে আপনি আপনার পণ্যগুলি বিক্রি করতে পারবেন। বাজারে সব ধরণের মাছের ব্যাপক চাহিদা রয়েছে। আপনি সহজেই আপনার নিকটস্থ যে কোনও স্থানীয় বাজারে মাছ বিক্রি করতে পারবেন। এমনকি এমন অনেক সংস্থা রয়েছে যা বিদেশে মাছ রফতানি করে। সুতরাং মাছ বিক্রি সম্পর্কে চিন্তা করবেন না, কেবল অন্যান্য পদক্ষেপগুলিতে মনোযোগ দিন।

মাছ চাষ শুরু করার বিষয়ে একটি দিক নির্দেশনা দেওয়ার চেষ্টা করেছি যা আপনাকে মাছ চাষের ব্যসিক বিষয়ে ভালো ধারনা দেবে।

এগ্রোটেক

কৃষি উৎপাদন বাড়াতে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের উদ্যোক্তারা এক সঙ্গে কাজ করতে রাজি

ধান কাটায় ব্যস্ত কৃষকেরাফাইল ছবি
ধান কাটায় ব্যস্ত কৃষকেরাফাইল ছবি

ডাচ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে কৃষি উৎপাদন বাড়াতে দুই দেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা একসঙ্গে কাজ করতে রাজি হয়েছেন।

গতকাল সোমবার নেদারল্যান্ডসের রাজধানী হেগে অনুষ্ঠিত কৃষি খাতের ব্যবসাবিষয়ক এক সম্মেলনে দুই দেশের ব্যবসায়ী ও বিশেষজ্ঞরা সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ প্রথম আলোকে বলেন, বাংলাদেশ দূতাবাস আয়োজিত এগ্রি বিজনেস কনক্লেভে বাংলাদেশের প্রায় ৪০জন উদ্যোক্তা ডাচ কৃষি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি প্রযুক্তি সহযোগিতা ও ব্যবসায়িক সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন। দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানটি পরিচালনা করেছে ওয়েগেনিনজেন বিশ্ববিদ্যালয়।

আলোচনায় বাংলাদেশি ব্যবসায়ীরা প্রযুক্তি কিনতে আগ্রহ দেখিয়েছেন। বাংলাদেশি ব্যবসায়ীরা মেধাস্বত্ব সংরক্ষণের প্রতিশ্রুতি দিলে নেদারল্যান্ডসের ব্যবসায়ী ও বিশেষজ্ঞরা প্রযুক্তি সহযোগিতা দিতে রাজি থাকার বিষয়টি উল্লেখ করেছেন।

রিয়াজ হামিদুল্লাহ বলেন, বাংলাদেশকে সহযোগিতা করতে ডাচরা প্রস্তুত এবং বাংলাদেশি উদ্যোক্তারাও তাদের সঙ্গে কাজ করতে আগ্রহী। এ ছাড়া ডাচ সরকার ইতিমধ্যে বাংলাদেশের বীজ, পশু খাদ্য, পোলট্রি, হর্টিকালচার ও এ্যাকুয়াকালচার বিষয়ে গবেষণা কার্যক্রম সম্পাদন করেছে, যা ওই দেশের বেসরকারি খাতকে আরও উৎসাহিত করেছে।

আলোচনায় কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকার এ বিষয়ে সব ধরনের সহযোগিতা করতে তৈরি আছে। বাংলাদেশের পক্ষ থেকে স্কয়ার, ইস্পাহানি এগ্রো, একে খান অ্যান্ড কোম্পানি, প্যারাগন গ্রুপ, এসিআই, জেমকন গ্রুপসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। তিনি জানান, মঙ্গলবার বাংলাদেশের উদ্যোক্তারা ডাচ প্রযুক্তির প্রয়োগ সরেজমিনে দেখতে যাবেন।

বাংলাদেশের সঙ্গে নেদারল্যান্ডসের পোল্ট্রিখাতে সহযোগিতার আলোচনা অনেকটা এগিয়েছে উল্লেখ করে মো. সায়েদুল ইসলাম বলেন, দুই দেশের মধ্যে মৎস্য, পশুপালন ও হর্টিকালচারে সহযোগিতার বিপুল সম্ভাবনা আছে।

কনক্লেভ আয়োজনে প্রথমবারের মতো দূতাবাসের সঙ্গে অংশীদার হয়েছে নেদারল্যান্ডসের কৃষি মন্ত্রণালয়, নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সি, নেদারল্যান্ডস ফুড পার্টনারশিপ, ডাচ-গ্রিন-হাইজডেল্টা, লারিভ ইন্টারন্যাশনাল, স্টান্ডার্ড চার্টার্ড বাংলাদেশসহ অন্যান্য প্রতিষ্ঠান ।

কৃষিজাত পণ্য রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় স্থানে অবস্থানকারী নেদারল্যান্ডসের আয়তন বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশের কম। ২০২১-এ কৃষিপণ্য ও খাদ্য রপ্তানি করে নেদারল্যান্ডস ১১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছে।

সম্পূর্ণ খবরটি পড়ুন

মৎস্য

নিরাপদ খাদ্য: দেশি মাছ কাকিলাকে যেভাবে রক্ষা করার চেষ্টা করছেন বাংলাদেশের বিজ্ঞানীরা

ক্রমশই হারিয়ে যাচ্ছে কাকিলা মাছ।
ক্রমশই হারিয়ে যাচ্ছে কাকিলা মাছ।

বাংলাদেশে গত কয়েক দশকে বেশ কিছু ছোট মাছের প্রজাতি বিপন্ন হয়ে পড়লেও এসব মাছের মোট উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আর এটা সম্ভব হয়েছে মৎস্য বিজ্ঞানীদের গবেষণায় ধারাবাহিক সাফল্যের কারণে।

কৃত্রিম প্রজননের মাধ্যমে মৎস্য গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা উন্মুক্ত জলাশয়ের এরকম ৩১টি মাছকে বিলুপ্ত হওয়ার বিপদ থেকে রক্ষা করছেন। শুধু তাই নয়, এর ফলে পুষ্টিসমৃদ্ধ এসব মাছ এখন সহজে পুকুরেও চাষ করা সম্ভব হচ্ছে।

বাংলাদেশে স্বাদু পানিতে ২৬০ প্রজাতির মাছ পাওয়া যায়। তার মধ্যে ১৪৩টি মাছই ছোট মাছ। যেসব মাছ আকারে নয় সেন্টিমিটারের ছোট সেগুলোকে ছোট মাছ বা স্মল ইন্ডিজেনাস স্পেসিস কিম্বা এসআইএস হিসেবে বিবেচনা করা হয়।

পরিবেশ সংরক্ষণে কাজ করে যে আন্তর্জাতিক সংগঠন আইইউসিএন, তারা বাংলাদেশের ৬৪টি প্রজাতির মাছকে ইতোমধ্যে বিপন্ন বলে উল্লেখ করেছে।

এসব মাছের মধ্যে রয়েছে মহাশোল, খরকি, পিপলা শোল, কালা পাবদা, বাঘ মাছ ইত্যাদি।

এ কারণে সরকার ২০৩০ সালের মধ্যে অস্তিত্বের হুমকির মধ্যে পড়া এসব মাছের বেশ কয়েকটিকে রক্ষার পরিকল্পনা গ্রহণ করেছে।

মৎস্য বিজ্ঞানীরা কৃত্রিম প্রজননের মাধ্যমে গত কয়েক বছরে ৩০টি মাছকে বিলুপ্ত হওয়ার হাত থেকে রক্ষা করেছে।

এসব মাছের মধ্যে রয়েছে শিং, মাগুর, পুঁটি, বাইম, টেংরা, ফলি, বাতাসি, ঢেলা, বৈরালি, গুতুম, খলিসা ইত্যাদি।

মৎস্য গবেষণা ইন্সটিটিউটের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে গত এক দশকে ছোট মাছের উৎপাদন চারগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালে এই মাছের উৎপাদনের পরিমাণ যেখানে ছিল ৬৭,০০০ মেট্রিক টন, সেখানে ২০১৮ সালের উৎপাদন ছিল প্রায় আড়াই লাখ মেট্রিক টন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

মৎস্য

বাংলাদেশে বাড়ছে ইলিশ, মিয়ানমারে কেন কমছে – দা এগ্রো নিউজ

বাজারে ইলিশের চাহিদা প্রচুর
বাংলাদেশে বাড়ছে ইলিশ, মিয়ানমারে কেন কমছে

বাংলাদেশের মত মিয়ানমারেও প্রজন্ম প্রজন্ম ধরে ইলিশ মাছ ধরে জীবিকা নির্বাহ করেন বহু জেলে।

কিন্তু বিবিসি বার্মিজ বিভাগের কো কো অং তার এক অনুসন্ধানী রিপোর্টে বলছেন, নিয়ন্ত্রণহীন মাছ শিকার এবং সরু জালের ব্যবহারে হুমকিতে পড়েছে ইরাবতী নদীর ইলিশ।

বহুদিন ধরে ইরাবতী নদীতে ইলিশ মাছ ধরে জীবনধারণ করেন ৬৫ বছরের উ কাওক টিন। বিবিসিকে তিনি বলেন, “আমার বাবা ইলিশ ধরতো, আমিও ধরি। সেসময় অনেক মাছ পেতাম, বড় বড় ইলিশ পেতাম।”

“এখনো আমি এবং আমার ছেলেরা ইলিশ ধরতে যাই। কিন্তু মাছ খুব কম। আর যাও বা পাই সেগুলো ছোটো ছোটো।”

এফএও’র এক হিসাবে বিশ্বের মোট ইলিশের ৬০ ভাগ ধরা পড়ে বাংলাদেশে। আর মিয়ানমারে ১৫-২০ ভাগ।

এক সময় ইলিশ ছিলো মিয়ানমারের মাছ রপ্তানির শীর্ষে। কিন্তু এখন তা ইতিহাস।

কারেন্ট জালের যথেচ্ছ ব্যবহারে ইলিশ হুমকিতে পড়ছে
কারেন্ট জালের যথেচ্ছ ব্যবহারে ইলিশ হুমকিতে পড়ছে

সাগর থেকে ডিম পাড়তে নদীতে ঢোকে ইলিশ।

কিন্তু বাণিজ্যিক মাছ ধরার ট্রলারগুলো যেভাবে নতুন ধরনের সব জাল দিয়ে সাগরের একেবারে তল থেকে মাছ ছেঁকে আনছে তাতে ছোটবড় সব মাছ উঠে আসছে।

গবেষকরা বলছেন, আড়াই সেন্টিমিটারের ছোট ছিদ্রের জাল ব্যবহার হচ্ছে দেদারছে, যদিও আইন অনুযায়ী সেই ছিদ্র অন্তত ১০ সেমি হতে হবে।

আর এ কারণে ইলিশ মাছ সাগর থেকে নদীতে ঢোকারই সুযোগ পাচেছনা।

এখন যা পাওয়া যায় তার গড় ওজন ৩০০ থেকে ৫০০ গ্রাম, অথচ একসময় দুই-তিন কেজি ওজনেরও মাছ হরহামেশা ধরা পড়তো।

দারিদ্রের কথা বিবেচনা করে ডিম পাড়ার মৌসুমে মাছ ধরার বিধিনিষেধ প্রয়োগ করেনা মিয়ানমার সরকার
দারিদ্রের কথা বিবেচনা করে ডিম পাড়ার মৌসুমে মাছ ধরার বিধিনিষেধ প্রয়োগ করেনা মিয়ানমার সরকার

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ফিশের মাইকেল আকেসটার বলছেন, “কত ছোটো মাছ ধরা যাবে সে ব্যাপারে (মিয়ানমারে) কোনো বিধিনিষেধ নেই।” তার ফলে বাচ্চা ইলিশও ধরা হচ্ছে।

বাংলাদেশের মত মিয়ানমারেও ডিম পাড়ার সময় (মে থেকে জুলাই) নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ। কিন্তু বাংলাদেশে যেভাবে তা প্রয়োগ করা হচ্ছে, দারিদ্রের কথা বিবেচনা মিয়ানমার সরকার তা প্রয়োগ করেনা।

কিন্তু মিয়ানমার সরকারের মৎস্য বিভাগের একজন কর্মকর্তা বলছেন নদী ও সাগরে এখনও প্রচুর ইলিশ। “এখনো প্রচুর ধরা পড়ছে, চিন্তার কোনো কারণ নেই।”

সরকারি পরিসংখ্যান বলছে সাগরে ধরা পড়া ইলিশের পরিমাণ গত বছর বেড়েছে। কিন্তু সেগুলোর অধিকাংশই ছোটো সাইজের। যত বড় হওয়ার কথা, তার অর্ধেক।

সম্পূর্ণ খবরটি পড়ুন

মৎস্য

ইলিশ কি মিঠা পানির মাছ হয়ে যাচ্ছে? – দা এগ্রো নিউজ

ভারতীয় বিজ্ঞানীদের গবেষণা বলছে, বেশ কিছু ইলিশ আর কখনওই সাগরে ফেরার টান অনুভব করছে না
ভারতীয় বিজ্ঞানীদের গবেষণা বলছে, বেশ কিছু ইলিশ আর কখনওই সাগরে ফেরার টান অনুভব করছে না

ভারতের কেন্দ্রীয় মৎস্য গবেষণা কেন্দ্রসহ একাধিক প্রতিষ্ঠানের এক যৌথ গবেষণায় দেখা যাচ্ছে, সমুদ্র থেকে ডিম পাড়তে মিঠা পানির নদীতে ঢুকে বহু ইলিশই আর কখনও সাগরে ফিরে যাচ্ছে না।

ওই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা বিবিসিকে জানিয়েছেন, ঠিক এই কারণেই এখন গঙ্গার মোহনা থেকে প্রায় দুশো কিলোমিটার উজানেও সারা বছর ধরে ইলিশ মিলছে – এবং স্বাদে-গন্ধেও সেগুলো দারুণ ভাল।

মোহনায় পাতা মাছধরা জালের ভয়েই ইলিশের ঝাঁক মিষ্টি পানিতে রয়ে যাচ্ছে বলে তারা ধারণা করছেন। কিন্তু বঙ্গোপসাগরের ইলিশ কেন আর কীভাবে মিঠাপানির স্থায়ী বাসিন্দায় পরিণত হচ্ছে?

ইলিশ সাগরের মাছ হলেও ডিম পাড়তে ঝাঁকে ঝাঁকে তারা নদীতে ঢোকে – আবহমান কাল থেকে ইলিশ-প্রিয় বাঙালি সেটাই জেনে এসেছে।

কিন্তু ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেসের অর্থায়নে করা এক সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে, বহু ইলিশ ডিম পাড়তে গঙ্গায় ঢুকলেও আর কখনও বঙ্গোপসাগরে ফিরছে না।

ওই গবেষক দলের অন্যতম প্রধান বিজ্ঞানী, অধ্যাপক অসীম কুমার নাথ বলছিলেন, ইলিশের ‘অটোলিথে’ বিভিন্ন রাসায়নিকের পরিমাণে তারতম্য দেখে তারা এর প্রমাণ পেয়েছেন।

বাজারে ইলিশের চাহিদা প্রচুর
বাজারে ইলিশের চাহিদা প্রচুর

তিনি বলছিলেন, “অটোলিথ মাছের একটা অর্গ্যান, যা ইলিশের ক্ষেত্রে মাথায় থাকে, কোনও কোনও মাছের ফ্যারিঞ্জিয়াল রিজিওনেও থাকে। এই অটোলিথ বিশ্লেষণ করে একটা মাছের মাইগ্রেটরি রুট সম্বন্ধে ধারণা পাওয়া যায়।

“আমরা এখন ইলিশের অটোলিথ কেটে দেখতে পাচ্ছি সেখানে বিভিন্ন রাসায়নিকের অনুপাত এমন যা থেকে স্পষ্ট অনেক ইলিশই আর সাগরে ফিরছে না। মিঠা জলে এগুলোর বেশ ওজনও হয়ে গেছে – পাঁচশো বা সাড়ে পাঁচশো গ্রাম – আবার ওদিকে ক্ষুদে সাইজের পাঁচ-দশ গ্রাম ওজনের ইলিশও মিলছে।”

আসলে সাগরে না-ফেরাটা এই ইলিশগুলোর এক ধরনের বেঁচে থাকার চেষ্টা বা ‘ন্যাচারাল সিলেকশন’ বলেই মনে করছেন ভারতের সেন্ট্রাল ইনস্টিটিউট অব ফিশারিজ এডুকেশনের মুখ্য বিজ্ঞানী বি কে মহাপাত্র।

“গলদা চিংড়ি হরিদ্বারেও দেখা যায়, সেখান থেকে ডিম পাড়তে তারা চলে আসে সুন্দরবনের মোহনাও। এই জাতীয় মাছকে বলে ক্যাটাড্রোমাস। কিন্তু ইলিশ হল অ্যানাড্রোমাস মাছ, তারা সাগর থেকে ডিম পাড়তে যায় নদীর ভেতর।”

“কিন্তু কেন এখন তারা আর ফিরতে চাইছে না? চাইছে না, কারণ গঙ্গার এসচুয়ারি জুড়ে বিছানো আছে চোদ্দ হাজারেরও বেশি জাল – তাই প্রাণে বাঁচতেই তারা রয়ে যাচ্ছে মিষ্টি জলে। এটাকে বিবর্তনবাদ বা ন্যাচারাল সিলেকশন হিসেবেই দেখা যায়,” বলছিলেন বি কে মহাপাত্র।

বহু বছর আগে গুজরাটে দেখা গিয়েছিল, তাপ্তী নদী বেয়ে ইলিশের ঝাঁক উকাই জলাধারে ঢুকে সেখানেই থাকতে শুরু করে, ডিম পাড়ে ও তাদের বাচ্চাও হয়।

এখন অনেকটা একই ধাঁচের জিনিস দেখা যাচ্ছে গঙ্গাতেও – জানাচ্ছেন অধ্যাপক অসীম কুমার নাথ।

“গঙ্গায় কাকদ্বীপের নিচে নিশ্চিন্দাপুরে যেখানে মিঠা পানি শুরু, সেখান থেকে ওপরে আপনি যদি দুশো কিলোমিটারেরও বেশি ওপরে বলাগড় অবধি যান, সেখানে ক্যালেন্ডার করে আমরা দেখতে পাচ্ছি জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ-প্রাক মনসুন-মনসুন কিংবা পোস্ট-মনসুন … সারা বছরই কিন্তু এই পুরো এলাকা জুড়ে ইলিশ মিলছে।”

ইলিশ সাগরের মাছ হলেও ডিম পাড়তে ঝাঁকে ঝাঁকে তারা নদীতে ঢোকে - আবহমান কাল থেকে ইলিশ-প্রিয় বাঙালি সেটাই জেনে এসেছে
ইলিশ সাগরের মাছ হলেও ডিম পাড়তে ঝাঁকে ঝাঁকে তারা নদীতে ঢোকে – আবহমান কাল থেকে ইলিশ-প্রিয় বাঙালি সেটাই জেনে এসেছে

তবে অধ্যাপক নাথ সেই সঙ্গে বলছিলেন, বিশেষত বর্ষার পর কৃষিক্ষেতের কীটনাশক-যুক্ত জল যখন এসে নদীগুলোতে মেশে, তখন এই মিঠা পানির ইলিশগুলোর বিরাট ক্ষতিও হয়ে যাচ্ছে।

মিঠা জলের নদীতে পাকাপাকিভাবে থাকার জন্য এই ইলিশদের বেশি দূষণের শিকার হতে হচ্ছে, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু তার পরেও স্বাদে-গন্ধে সেগুলো কিন্তু অন্য ইলিশের চেয়েও ভাল, বলছিলেন ড: মহাপাত্র।

তার কথায়, “মিঠা পানিতেই কিন্তু ইলিশের স্বাদ বাড়ে – কারণ নদীতে ঢোকার পরই তাদের শরীরে ফ্যাট বাড়ে, সেগুলো খেতেও অনেক ভাল হয়। গভীর সমুদ্রে ধরা ইলিশের স্বাদ কখনওই তেমন হয় না। ফলে এগুলোর স্বাদ নিয়ে কোনও সমস্যা নেই!”

ইলিশ কখনও সাগরে না সাঁতরালে তাকে আদৌ সত্যিকারের ইলিশ বলা যাবে কি না, তা নিয়ে অবশ্য মৎস্য বিজ্ঞানী আর খাদ্য-রসিকদের মধ্যে দু’রকম মত আছে।

কিন্তু ভারতীয় বিজ্ঞানীদের গবেষণা বলছে, বেশ কিছু ইলিশ আর কখনওই সাগরে ফেরার টান অনুভব করছে না – আর জেলেরা গঙ্গায় সেই ইলিশ পাচ্ছেন বছর জুড়েই!

সম্পূর্ণ খবরটি পড়ুন

মৎস্য

বাংলাদেশে ‘প্রায় বিলুপ্তি’র পথে ১০০-এর বেশি দেশীয় মাছ – দা এগ্রো নিউজ

চান্দা মাছ এখন আর দেখাই যায় না।

বাংলাদেশে গত কয়েক দশকে বেশ কয়েক প্রজাতির পরিচিত দেশীয় মাছ বাজার থেকে ‘প্রায় নেই’ হয়ে গেছে।

প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইইউসিএন বলছে, এর মধ্যে ‘প্রায় বিলুপ্ত’ হবার পথে বাঘাইর, পিপলা শোল বা বাক্কা মাছ, মহাশোল, নান্দিলা মাছ, চান্দা, ভাঙ্গান বাটা, খরকি মাছ, কালো পাবদা, চেনুয়া মাছসহ বেশ কিছু মাছ রয়েছে।

ময়মনসিংহে বাংলাদেশের একমাত্র মৎস্য জাদুঘরের পরিচালক অধ্যাপক মোস্তফা আলী রেজা হোসেন জানিয়েছেন, এই মুহুর্তে দেশের ১১৮ প্রজাতির দেশীয় মাছ বিপন্ন অবস্থায় রয়েছে।

“আইইউসিএন বাংলাদেশের বিপন্ন প্রাণীর তালিকা করার জন্য দুটি জরিপ চালিয়েছিল, ২০০০ সালে প্রথম জরিপে ৫৪ প্রজাতির মাছ বিপন্ন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এরপর ২০১৫ সালে সর্বশেষ জরিপে তাতে আরো ৬৪ প্রজাতির মাছ যুক্ত হয়।”

“এই তালিকায় সেই সব মাছকেই চিহ্নিত করা হয়েছিল যেগুলো গত ১০ বা ২০ বছরে দেখা যায়নি।”

বিলুপ্ত মাছ নেই

বাংলাদেশে প্রায় বিলুপ্তির পথে ১০০র বেশি দেশীয় মাছ থাকলেও এখনো কোন মাছকে আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণা করা হয়নি।

 কুইচ্চা মাছ
কুইচ্চা মাছ

আইইউসিএনের এ সংক্রান্ত নিয়মটি হচ্ছে, সর্বশেষ কোন একটি প্রজাতির মাছের দেখা পাবার পর পরবর্তী ২৫ বছরে যদি সেই প্রজাতির অস্তিত্বের কোন প্রমাণ না পাওয়া যায়, তাহলে সেটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়।

মৎস্য জাদুঘরের পরিচালক অধ্যাপক হোসেন বলছিলেন, ময়মনসিংহ অঞ্চলে নান্দিল নামে এক সময় একটি মাছ দেখা যেত, কিন্তু গত ২০ বছরে সেটির অস্তিত্বের কোন প্রমাণ দেখা যায়নি।

আবার সিলেট অঞ্চলের পিপলা শোল নামে একটি মাছ দেখা যেত, যা এখন আর দেখা যায় না। গত ১০ বছরে দেখা যায়নি এই মাছ।

“দেখা যায়নি, কিন্তু তবু বিলুপ্ত ঘোষণা করার আগে আরো কয়েক বছর অপেক্ষা করতে হবে।”

“যদি এর মধ্যে বিপন্ন মাছেদের অস্তিত্বের ব্যপারে কোন তথ্য না পাওয়া যায়, তাহলে হয়ত আইইউসিএনের পরবর্তী জরিপে এগুলোর ব্যপারে আনুষ্ঠানিক ঘোষণা থাকতে পারে।”

বাণিজ্যিকভাবে বাইম মাছেরও চাষ হচ্ছে।
বাণিজ্যিকভাবে বাইম মাছেরও চাষ হচ্ছে।

প্রায় বিলুপ্ত কোন কোন প্রজাতি?

আইইউসিএনের ২০১৫ সালের সর্বশেষ হিসেব অনুযায়ী কয়েকটি শ্রেণীতে মোট ৬৪ প্রজাতির মাছকে রেড লিস্ট বা লাল তালিকাভুক্ত করেছে, এর মানে হচ্ছে এসব প্রজাতির মাছ হয় প্রায় বিলুপ্ত, মহাবিপন্ন ও বিপন্ন অবস্থায় রয়েছে।

বাঘাইর মাছ
বাঘাইর মাছ

২০১৩ সালের ডিসেম্বর থেকে বিশ্বব্যাংকের অর্থায়নে ‘আপডেটিং স্পেসিস রেড লিস্ট অব বাংলাদেশ’ শীর্ষক এক প্রকল্পের অধীনে এই তালিকা করা হয়।

এ সংক্রান্ত প্রথম জরিপটি হয়েছিল ২০০০ সালে, সে সময় ৫৪টি প্রজাতিকে রেড লিস্টভুক্ত করা হয়েছিল।

জরিপে মূলত স্বাদু পানির এবং আধা লোনা পানির মাছকেই গণনায় ধরা হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ঐ ‘রেড লিস্ট’ তৈরির কাজে যুক্ত ছিলেন।

কী কী মাছ এখন আর তেমন দেখা যায় না?

বাংলাদেশে দেশীয় মাছের প্রজাতির সংখ্যা প্রায় ৩০০।

মেনি মাছ
মেনি মাছ

এর মধ্যে ২০১৫ সালে আইইউসিএন এর সর্বশেষ মূল্যায়নে ২৫৩ প্রজাতির মাছের ওপর জরিপ চালানো হয়েছিল।

তাতে দেখা গেছে সময়ের বিবর্তনে যেসব মাছ বিলুপ্তপ্রায় তার বেশির ভাগই নদীর মাছ মানে স্বাদু পানির মাছ।

তবে, ৩০০ প্রজাতির মাছের মধ্যে অন্তত ৪০ প্রজাতির মাছের ব্যাপারে জাতীয় বা আন্তর্জাতিক কোন সংস্থার কাছে হালনাগাদ কোন তথ্য নেই।

আইইউসিএন কয়েকটি ভাগে মাছের অবস্থা ব্যাখ্যা করেছিল।

এর মধ্যে কিছু মাছ ক্রিটিক্যালি এনডেঞ্জারড বা প্রায় বিলুপ্ত অবস্থায় রয়েছে। অর্থাৎ এগুলো সন্ধান ও সংরক্ষণের উদ্যোগ না নিলে সেগুলো অচিরেই বিলুপ্ত হয়ে যাবে।

এর বাইরে মহা বিপন্ন, বিপন্ন এবং সংকটাপন্ন অবস্থায় রয়েছে বহু প্রজাতি।

চাষের টেংরা মাছ চাহিদা আছে বাজারে
চাষের টেংরা মাছ চাহিদা আছে বাজারে

বাংলাদেশে বিপন্ন মাছের মধ্যে রয়েছে—পাঙ্গাস, দারি, ককসা, টিলা বা হিরালু, টিলা ককসা, রানি বা বউ মাছ, বেতাঙ্গি, বেটি বা পুতুল মাছ, কালা বাটা, ঘর পোয়া, ঘর পইয়া, ঘোড়া মাছ, এলানগা, কচুয়া পুটি, বোল, চিতল, গজার, টেংরা, রিটা, গাঙ্গিনা বা চাকা মাছ, বট শিং, ঘাউড়া, সাল বাইম।

এছাড়া সংকটাপন্ন অবস্থায় আছে বাও বাইম, চাপিলা, গুতুম, পুঁইয়া, পিয়াসি, জারুয়া বা উট্টি, ছেপ চেলা, গোফি চেলা, বাটা মাছ, নারু মাছ বা গনিয়া, কাচকি, ফলি, শিল বাইলা, বেলে, শিং, আইড়, বোয়াল, তেলি, কুইচ্চা মাছ, বামোস মাছ।

কেন এই অবস্থা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক কানিজ ফাতেমা বলছেন, মাছের প্রজাতি হারিয়ে যাওয়া বা কমে যাওয়ার কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে তিনি প্রথমেই জলাশয় কমে যাওয়াকে দায়ী করেন।

“শহর ও গ্রাম দুইখানেই নদী-খালসহ সব ধরণের জলাশয়ের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এ কমার সঙ্গে দিনে দিনে কমছে প্রাকৃতিকভাবে উৎপাদিত মাছের পরিমাণও।”

মলা মাছ
মলা মাছ

“কেবল দেশী জাত ও স্বাদের মাছই নয়, এর সঙ্গে কচ্ছপসহ নানা ধরণের জলজ প্রাণী ও সরীসৃপের সংখ্যাও কমে যাচ্ছে।”

সেই সঙ্গে রয়েছে জমিতে সার ও কীটনাশকের ব্যবহার বৃদ্ধি, যা বৃষ্টিতে ধুয়ে খাল বিলসহ জলাশয়গুলোতে পড়ে।

এর ফলে মাছের মৃত্যু ও প্রজনন হার মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। আছে কলকারখানার বর্জ্য নিকটস্থ জলাশয়ে ফেলা হয়, তার ফলেও মাছ মরে যায়, বলেন মিজ ফাতেমা।

এর সঙ্গে অপরিকল্পিত মৎস্য আহরণ, প্রজনন মৌসুমে প্রজনন-সক্ষম মাছ ও পোনা ধরা, কারেন্ট জালের ব্যবহার এবং মাছের আবাসস্থল ধ্বংস করাকেও কারণ হিসেবে চিহ্নিত করেন সংশ্লিষ্টরা।

তবে, বাংলাদেশ মৎস্য জাদুঘরের পরিচালক অধ্যাপক হোসেন জানিয়েছেন, বিদেশী মাছের চাষের কারণেও দেশী প্রজাতির মাছ কমে গেছে।

বাজারে এক সময় দেশীয় চাষের মাছের আধিক্য দেখা যেতো
বাজারে এক সময় দেশীয় চাষের মাছের আধিক্য দেখা যেতো

“ধরুন এখানে তেলাপিয়া, কার্পজাতীয় মাছ আনা হয়েছে, আবার এক সময় আফ্রিকান মাগুর আনা হয়েছিল। কয়েক বছর আগে আনা হলো পিরানহা–এগুলো দেশী মাছের খাবার ও বাসস্থল দখল করতো। অনেক সময় দেশী মাছ খেয়ে ফেলতো কোন কোন বিদেশী প্রজাতি।”

যদিও পরে আফ্রিকান মাগুরের চাষ নিষিদ্ধ করা হয়েছে, কিন্তু তারপরেও বিদেশী মাছের প্রজাতির সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠতে না পেরে অনেক মাছ কমে গেছে।

কৃত্রিম প্রজনন ও চাষ কি সমাধান?

বাংলাদেশে দেশীয় অনেক প্রজাতির মাছের হার কমে যাবার প্রেক্ষাপটে গত দুই দশকে কৃত্রিম প্রজনন ও চাষের মাধ্যমে মাছের সরবারহ বাড়ানো হয়েছে।

বাংলাদেশে এখন প্রতি বছর সাড়ে ৪২ লাখ মেট্রিক টনের বেশি মাছ উৎপন্ন হচ্ছে।

মাছ ধরে জীবিকা নির্বাহ করেন অনেক মানুষ
মাছ ধরে জীবিকা নির্বাহ করেন অনেক মানুষ

এর মধ্যে নদী, বিল ও হাওরসহ উন্মুক্ত জলাশয় থেকে ২৫ শতাংশ, পুকুর, ডোবার মত বদ্ধ জলাশয় থেকে ৫৭ শতাংশ এবং বাকি অংশ সমুদ্র থেকে উৎপাদিত হচ্ছে।

দেশে ৮ লাখ হেক্টর বদ্ধ জলাশয়ে মাছ চাষ হয়।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিসের কর্মকর্তা বলরাম মহালদার জানিয়েছেন, কৃত্রিম প্রজনন ও চাষের মাধ্যমে বাজারে চাহিদা আছে এমন মাছই বেড়েছে।

“কিন্তু বাজারে চাহিদা কম এমন মাছ তো চাষ করছে না কেউ, ফলে সেগুলোর অস্তিত্ব সংকট আগের মতই থাকছে। যেমন খলিশা, চাপিলা, মেনি, ফলি, বাও বাইম, গুতুম, কুইচ্চা মাছ, বামোস ইত্যাদি ধরণের মাছ দেখতে পাবেন না।”

“এখন বাজারে পাবদা বা গুলশা মাছ বা পাঙ্গাস পাবেন আপনি, সেগুলোর চাহিদা আছে। কিন্তু বাণিজ্যিকভাবে লাভজনক না হলে, বিপন্ন মাছের ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।”

তবে ফসলি জমি নষ্ট করে দেশে মাছ চাষ করা নিয়ে পরিবেশবাদীদের এক ধরণের বিরোধিতাও রয়েছে।

তাদের পরামর্শ বিদ্যমান নদী ও পুকুরগুলোতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন বাড়াতে হবে।

তবে, সাধারণ মানুষের মধ্যে অনেকেই মনে করেন যদিও এখন কৈ, শিং, পাবদা, মাগুর, সর পুটি, চিতলসহ বেশ কয়েকটি প্রজাতির মাছ সহজলভ্য হয়েছে, কিন্তু সেই সব মাছের স্বাদ আগের মত নয়।

সম্পূর্ণ খবরটি পড়ুন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক: শাইখ সিরাজ
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত। দা এগ্রো নিউজ, ফিশ এক্সপার্ট লিমিটেডের দ্বারা পরিচালিত একটি প্রতিষ্ঠান। ৫১/এ/৩ পশ্চিম রাজাবাজার, পান্থাপথ, ঢাকা -১২০৫
ফোন: ০১৭১২-৭৪২২১৭
ইমেইল: info@agronewstoday.com, theagronewsbd@gmail.com