আমাদের সাথে যোগাযোগ করুন

এগ্রোটেক

নড়াইলে কৃষক অ্যাপের মাধ্যমে ধান ক্রয় প্রচারাভিযানের উদ্বোধন

চলতি আমন মওসুমে নড়াইলে কৃষক অ্যাপের মাধ্যমে সরকারি খাদ্য গুদামে ধান ক্রয় প্রচারাভিযানের উদ্বোধন করা হয়েছে।মঙ্গলবার বেলা ১১টায় সদর উপজেলার মাইজপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয় চত্বরে ধান ক্রয় প্রচারাভিযানের উদ্বোধন করেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ারুল ইসলাম।সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিমের সভাপতিত্বে প্রচারাভিযান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) শেখ মনিরুল হাসান,সমাজ সেবক গোলাম মোর্তজা স্বপন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: জাহিদুল বিশ্বাস,মাইজপাড়া ইউপি চেয়ারম্যান মো: জিল্লুর রহমান।এ অনুষ্ঠানে বক্তৃতা করেন কৃষক মিজানুর রহমান।


বক্তারা বলেন, দালাল কিংবা ফড়িয়া বাদে কৃষকরা যাতে নিজেরাই সরাসরি সরকারি খাদ্য গুদামে ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারেন সেজন্য খাদ্য বিভাগের পক্ষ থেকে অগ্রিম প্রচারাভিযান শুরু করা হয়েছে।এতে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য থাকবে না। নতুন কৃষক নিবন্ধন করলেই তার ধান বিক্রয়ের আবেদন স্বয়ংক্রিয়ভাবে হয়ে যাবে। নিবন্ধনকৃত পুরাতন কৃষকদের শুধুমাত্র ধান বিক্রয়ের আবেদন করতে হবে।উদ্বোধন শেষে অতিথিরা মাইজপাড়া বাজারে কৃষকদের মাঝে কৃষক অ্যাপের মাধ্যমে ধান বিক্রয়ের নিয়ম-কানুন সংক্রান্ত প্রচারপত্র বিলি করেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন

অনুগ্রহ করে মন্তব্য করতে লগ ইন করুন লগ ইন

Leave a Reply

এগ্রোটেক

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পাংশায় ২৩ লক্ষ টাকার মে‌শিন ধান কাটার আধুনিক মেশিন তু‌লে দি‌লেন কৃষকের হা‌তে

রাজবাড়ীর পাংশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ধান কাটা কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের পরিচালনা বাজেটের আওতায় উন্নয়ন সহায়তার (সরকারি ভর্তুকির) মাধ্যমে ক্রয়কৃত কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

[৩] সোমবার সকা‌লে পাংশা উপ‌জেলার কলিমহর ইউনিয়নের কুঠি মালিয়াট গ্রামের তরুণ কৃষক লিটন মন্ডলের হাতে আধুনিক এই কৃষি যন্ত্রটি তুলে দেওয়া হয়।

[৪] এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ, সরিষা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আজমল আল বাহার সহ প্রমুখ।

[৫] ধান কাটা কৃষি যন্ত্রটির মূল্য ২৩ লাখ ৫০ হাজার টাকা, যার সরকার ভর্তুকি দিচ্ছে ১০ লাখ ৫০ হাজার টাকা, কৃষককে গুনতে হবে ১৩ লাখ ৫০ হাজার টাকা, কৃষক ৩ লাখ ৫০ হাজার টাকা ডাউন পেমেন্ট এবং বাকি টাকা ১৮ মাসের কিস্তিতে পরিশোধ করতে পারবেন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

এগ্রোটেক

ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

নীলফামারীর ডিমলায় কৃষকদের মাঝে ৫০% ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

সোমবার সকালে উপজেলা পরিষদ মাঠে উপজেলার ডিমলা সদর ইউনিয়নের ডিমলা গ্রামের উমর আলীর ছেলে কৃষক এরশাদ ইসলাম, পূর্বছাতনাই ইউনিয়নের আব্দুল মজিদের ছেলে কৃষক মাসুদ রানা ও একই এলাকার সুরুজ আলীর ছেলে কৃষক আবদুল্লাহ্ আল আমিনকে প্রতিটি ২১ লাখ টাকা মূল্যের কম্বাইন হারভেস্টার (ধান মাড়াই) তিনটি মেশিন দেওয়া হয়।বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়শ্রী রানী রায়, ভাইস চেয়ারম্যান নিরেন্দ্রনাথ রায়, ডিমলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু, ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিধ সেকেন্দার আলী প্রমুখ।

সম্পূর্ণ খবরটি পড়ুন

এগ্রোটেক

মাছের মড়ক প্রতিরোধে প্রথমবারের মতো ‘বায়োফ্লিম’ টিকা উদ্ভাবন

মড়ক থেকে মৎস্য সম্পদ রক্ষায় প্রথমবারের মতো টিকা উদ্ভাবন করলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

বাণিজ্যিকভাবে এই টিকা উৎপাদন করে দেশের মৎস্য খাতে ব্যাপক পরিবর্তন সম্ভব বলে মনে করেন এই গবেষক। বাংলাদেশে মাছ উৎপাদিত হয় প্রায় ৪০ লাখ মেট্রিক টন। দেশের চাহিদা মিটিয়ে এর বড় একটা অংশ বিশ্বের ৫৫টি দেশে রপ্তানি হয়। তবে, মড়ক ও রোগে প্রতিবছর প্রচুর পরিমাণ মাছ মারা যায়।

মড়ক রোধে বিশ্বের বিভিন্ন দেশে মাছের টিকা থাকলেও বাংলাদেশে প্রথমবারের মতো ‘বায়োফ্লিম’ টিকা উদ্ভাবন করলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ড. মোঃ আবদুল্লাহ আল মামুন।

‘বায়োফ্লিম’ নামের টিকাটি স্বাদু পানিতে চাষ করা মাছের ব্যাকটেরিয়াজনিত ক্ষত প্রতিরোধে অত্যন্ত কার্যকর বলে গবেষণায় দেখা গেছে। ড. মোঃ আবদুল্লাহ আল মামুন বলেন,’যেখানে অধিক মাছ চাষ করা হয়ে থাকে সেখানে যদি এই বায়োফ্লিম টিকা ব্যাবহার করা হয় তবে আমরা মোড়ক রোধ করতে পারবো।’

পাঙ্গাস মাছের কথা চিন্তা করে টিকাটি উদ্ভাবন করা হলেও তা স্বাদুপানির কার্প প্রজাতির মাছ যেমন রুই, কাতলা এবং কই, শিং মাছের ক্ষেত্রেও কার্যকর বলে দেখা গেছে। ড. মোঃ আবদুল্লাহ আল মামুন আরও বলেন,’আমরা আশানুরুপ ফল পেয়েছি। প্রায় ৮৫ শতাংশ এটি কার্যকরী। আমরা আশা করি এটি মাঠ পর্যায়ে বানিজ্যিকভাবে ব্যবহার করতে পারবো।’

টিকাটি বাণিজ্যিকভাবে উৎপাদন করতে আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ ও গবেষণার জন্য অর্থ বরাদ্দ বাড়ানো হবে বলে জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান বলেন,’গবেষণার জন্য সরকার যথেষ্ট পরিমান সহযোগীতা করছে। আমরা সেই অর্থ শিক্ষকদের গবেষণার জন্য প্রদান করছি। এই গবেষণা আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।’

আধুনিক যন্ত্রপাতির যোগান পেলে টিকাটি নিয়ে মাঠ পর্যায়ে কাজ শেষ করে বাণিজ্যিক উৎপাদনে যাওয়া সম্ভব হবে। এতে লাভবান হবেন দেশের মৎস্য চাষিরা।

সম্পূর্ণ খবরটি পড়ুন

এগ্রোটেক

কৃষিতে আধুনিক যন্ত্র পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ কৃষকরা

কৃষিতে আধুনিক যন্ত্র পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ কৃষকরা

দেশের বোরো আবাদের বেশিরভাগ উৎপাদন হয় সুনামগঞ্জের হাওড়ে। বছরের পর বছর ধরে ব্যাপক ফলন হওয়া ধান কেটে গোলায় তুলতে হিমশিম খেতে হয় স্থানীয় কৃষকদের।  কিন্তু প্রধানমন্ত্রীর উদ্যোগে বদলে গেছে দৃশ্যপট।  এখন আধুনিক কৃষি যন্ত্রপাতি পদ্ধতি ব্যবহার করে প্রতিদিন ১৫ হাজার হেক্টর জমির ধান ঘরে তুলছেন কৃষক।  

ভারতের সীমান্তঘেঁষা হাওড়ের জনপদ সুনামগঞ্জ। এখানে ৩০টিরও বেশি হাওড়ের ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে বোরো ধান। আবহাওয়া অনুকূলে থাকায় এখন ধান কাটায় ব্যস্ত কৃষকরা।

এই কর্মযজ্ঞে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সুনামগঞ্জের কৃষকদের কাছে উপহার হিসেবে পৌঁছেছে নতুন ১শটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন। গেল বছরও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া হয়েছিলো ১২৯টি। একসঙ্গে ধান কাটার কাজে প্রতিদিন ব্যবহৃত হচ্ছে মেশিনগুলো।  এতে কমেছে কৃষকের ভোগান্তি।

এসব হারভেস্টার মেশিন কম টাকায় ভাড়া নিয়ে কৃষকরা একদিনে বিঘার পর বিঘা ধান কেটে ঘরে তুলছেন।

স্থানীয়রা বলছেন, কৃষকের কাছে এই মেশিনগুলো যেন আশীর্বাদ। 

কৃষি বিভাগ বলছে, এসব মেশিনের বাইরেও ১৩৮টি রিপার মেশিন ধান কাটার কাজে ব্যবহার করছেন জেলার কৃষকরা।

এবছর জেলায় ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ৮ লাখ ৮৫ হাজার মেট্রিকটন; আবাদ ভালো হওয়ায় এবার ফলনও বেশি হবে-এমন আশা কৃষি বিভাগের।

সম্পূর্ণ খবরটি পড়ুন

এগ্রোটেক

কলাপাড়ায় আধুনিক মেশিন দিয়ে কৃষকের ধান কর্তন

পটুয়াখালীর কলাপাড়ায় এই প্রথম বারের মত আধুনিক মেশিন দিয়ে কৃষকের ক্ষেতের বোরো ধান কাটা হয়েছে। বুধবার দুপুর ১২টায় উপজেলার চম্পাপুর ইউনিয়নের মাসুয়াখালী গ্রামে কম্বাইন্ড হার্ভেষ্টার প্রযুক্তির সাহায্যে কৃষকের জমির ধান কর্তন করা হয়। 

মুজিব শতবর্ষে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের সমলয়ে চাষাবাদ ব্লক প্রদর্শনী ফসলের শস্য কর্তনের উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক একে এম মহিউদ্দিন। উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মান্নান’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক জাকির হোসেন, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা খাইরুল ইসলাম মল্লিক। এছাড়া স্থানীয় কৃষকসহ গণ্যমান্য ব্যক্তি বর্গ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, এ উপজেলায় বোরো ধানের চাষ গত বছরের চেয়ে এবছর লক্ষ মাত্রা বেশি নির্ধারণ করা হয়েছে। প্রায় ছয় হাজার কৃষক তিন হাজার ৩৪০ হেক্টর জমিতে বোরো চাষ করেছে। আর কৃষকদের ধান কাটার জন্য পাঁচটি মেশিন বরাদ্দ পেয়েছি। এতে কৃষকের উৎপাদন খরচ ও সময় সাশ্রয় হবে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন। 

সম্পূর্ণ খবরটি পড়ুন
বিজ্ঞাপন
চীনা রকেট: পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’

চীনা রকেট: পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’

জামালপুরের ছোট্ট মেয়ে আসিয়ার সুখের স্বপ্ন কি পূরণ হবে?

জামালপুরের ছোট্ট মেয়ে আসিয়ার সুখের স্বপ্ন কি পূরণ হবে?

ঢাকার উত্তরখানে মরিয়ম বেগম হেনার ছাদকৃষি,পর্ব ১৮২

ঢাকার উত্তরখানে মরিয়ম বেগম হেনার ছাদকৃষি,পর্ব ১৮২

দৃষ্টিনন্দন কোলন সেন্ট্রাল মসজিদে গম্বুজের পুরোটাই কাঁচ আর কংক্রিটের

দৃষ্টিনন্দন কোলন সেন্ট্রাল মসজিদে গম্বুজের পুরোটাই কাঁচ আর কংক্রিটের

চাকরি ছেড়ে কৃষিকাজে যেভাবে অভাবনীয় সফলতা পেলেন মানিক

চাকরি ছেড়ে কৃষিকাজে যেভাবে অভাবনীয় সফলতা পেলেন মানিক

মায়ার বন্ধন আর মানবতার এক স্বর্গ ভ্যালেরি এন টেইলরের সিআরপি

মায়ার বন্ধন আর মানবতার এক স্বর্গ ভ্যালেরি এন টেইলরের সিআরপি

ঢাকার উত্তরখানে মেহেরুন্নেসার ছাদকৃষি,পর্ব ১৮১

ঢাকার উত্তরখানে মেহেরুন্নেসার ছাদকৃষি,পর্ব ১৮১

যুক্তরাষ্ট্রে মারুফা হায়াৎ ও মোহ. হায়াৎ আলী দম্পতির আঙিনা কৃষি,পর্ব ৭৮

যুক্তরাষ্ট্রে মারুফা হায়াৎ ও মোহ. হায়াৎ আলী দম্পতির আঙিনা কৃষি,পর্ব ৭৮

আশানুরূপ ইলিশ না পেলেও প্রাণচাঞ্চল্য ফিরেছে আড়তে

আশানুরূপ ইলিশ না পেলেও প্রাণচাঞ্চল্য ফিরেছে আড়তে

‘লাউড়ের রাজধানী’ এখন ‘কাঁঠালের রাজ্য’

‘লাউড়ের রাজধানী’ এখন ‘কাঁঠালের রাজ্য’

শীর্ষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক: শাইখ সিরাজ
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত। দা এগ্রো নিউজ, ফিশ এক্সপার্ট লিমিটেডের দ্বারা পরিচালিত একটি প্রতিষ্ঠান। ৫১/এ/৩ পশ্চিম রাজাবাজার, পান্থাপথ, ঢাকা -১২০৫
ফোন: ০১৭১২-৭৪২২১৭
ইমেইল: info@theagronews.com, theagronewsbd@gmail.com