আমাদের সাথে যোগাযোগ করুন

দৈনন্দিন

করোনাভাইরাস: প্রথম টিকার পরীক্ষা শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রে

করোনাভাইরাসের টিকার পরীক্ষা শুরু হলো যুক্তরাষ্ট্রে
করোনাভাইরাসের টিকার পরীক্ষা শুরু হলো যুক্তরাষ্ট্রে

করোনাভাইরাসের একটি টিকা তৈরি হয়েছে এবং তা সোমবারই মার্কিন যুক্তরাষ্ট্রে মানুষের দেহে পরীক্ষা করা শুরু হবে।

বার্তা সংস্থার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সিয়াটলে কাইজার পারমানেন্টে গবেষণাকেন্দ্রে ৪৫ জন সুস্থ স্বেচ্ছাসেবীর দেহে এই টিকা প্রয়োগ করা হবে।

এই টিকার উপাদান হলো, কোভিড-নাইনটিন ভাইরাসের একটি জেনেটিক কোড – যা আসল ভাইরাসটি থেকেই নকল করে তৈরি করা হয়েছে। এই কপিটি বিপদজনক নয়, এবং এটা মানবদেহে সংক্রমণ ঘটাতেও পারে না।

বিশেষজ্ঞরা বলছেন, এই ভ্যাকসিনটি, বা এরকম যে আরো কয়েকটি টিকা এখন গবেষণার পর্যায়ে আছে – তাতে আদৌ কোন কাজ হবে কিনা তা জানতে আরো অনেক মাস পর্যন্ত সময় লেগে যাবে।

বিজ্ঞানীরা সারা পৃথিবী জুড়েই বিজ্ঞানীরা চেষ্টা করছেন গবেষণার কাজ দ্রুততর করতে।

এমআরএনএ-১২৭৩ নামের এই টিকাটি কোভিড-নাইনটিন সংক্রমণ সৃষ্টিকারী ভাইরাস থেকে তৈরি নয়। বরং সেই ভাইরাসের জেনেটিক সংকেতের একটি অংশ কপি বা নকল করেছেন বিজ্ঞানীরা এবং সেটাই এই টিকাতে সন্নিবেশিত করা হয়েছে।

আশা করা হচ্ছে, এই টিকা প্রয়োগ করা হলে, মানবদেহের নিজস্ব রোগপ্রতিরোধ ব্যবস্থাকে জাগিয়ে তুলেই ভাইরাস সংক্রমণ মোকাবিলা করা যাবে।

স্বেচ্ছাসেবকদের বাহুতে ২৮ দিন পর পর দুবার টিকাটি দেয়া হবে।

বিভিন্ন স্বেচ্ছাসেবককে বিভিন্ন মাত্রায় ভ্যাকসিনটি দেয়া হবে।

পরীক্ষাটি যদি ভালোভাবে এবং নিরাপদে সম্পন্ন হয়, তাহলে জনসাধারণের ব্যবহারের জন্য পাওয়া যেতে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা করার আগে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বাদ দিচ্ছে। সেটি হলো, এই টিকাটি প্রাণীর দেহে সংক্রমণ-প্রতিরোধী ব্যবস্থা বা ইমিউন সিস্টেমকে সক্রিয় করে তোলে কিনা – তার পরীক্ষাটি এ ক্ষেত্রে করা হয়নি।

তবে মডার্না থেরাপিউটিক্স নামে যে বায়োটেকনোলজি কোম্পানি এ কাজটা করছে – তারা বলছে, বহুল-পরীক্ষিত প্রক্রিয়া অনুসরণ করেই এই ভ্যাকসিন বানানো হয়েছে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. জন ট্রেগোনিং বলছেন, এই টিকা বিদ্যমান প্রযুক্তিই অনুসরণ করেছে, এবং অত্যন্ত উচ্চ মান রক্ষা করে এটি বানানো হয়েছে।

“এতে যা ব্যবহৃত হয়েছে তা যে মানুষের দেহে ব্যবহার নিরাপদ তা আমাদের আগে থেকেই জানা এবং এই ট্রায়ালে যারা অংশ নেবেন তাদের অত্যন্ত ঘনিষ্ঠভাবে মনিটর করা হবে।”

ড. ট্রেগোনিং বলেন, “হ্যাঁ, এটা অত্যন্ত দ্রুত তৈরি হচ্ছে, কিন্তু এখন ভাইরাসটির সংগে পাল্লা দিয়ে ছুটতে হচ্ছে এব্ং কাজটা করা হচ্ছে মানবতার কল্যাণের জন্য।”

বিজ্ঞাপন
মন্তব্য করুন

অনুগ্রহ করে মন্তব্য করতে লগ ইন করুন লগ ইন

Leave a Reply

দৈনন্দিন

ঈদের দিনে আজিম রাঁধবেন তিন পদ

ঘরবন্দী এই সময়ে রান্নার হাত ঝালাই করে নিয়েছেন মডেল আজিম–উদদৌলা। ছবি: সংগৃহীত
ঘরবন্দী এই সময়ে রান্নার হাত ঝালাই করে নিয়েছেন মডেল আজিম–উদদৌলা। ছবি: সংগৃহীত

প্রতিবার ঈদ এলেই একটা আলাদা পরিকল্পনা থাকত মডেল আজিম-উদদৌলার। এবার দেশ তো বটেই, গোটা দুনিয়ার পরিস্থিতি ভিন্ন। তাই আলাদা করে কোনো পরিকল্পনা নেই। ঈদের কয়েক মাস আগে থেকেই ব্যস্ততা শুরু হয়ে যেত। বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপনের কাজ চলত দিন–রাত। এবার সেই ব্যস্ততা নেই। ঈদে এবার বাগেরহাটে বাড়িতে যাওয়া হবে না বলেও জানালেন আজিমের। বাবা-মাকে ছাড়া ঈদ কাটবে এবার। ঢাকায় যদিও ভাই-বোনেরা আছেন, সবাই মিলে ঘরেই থাকবেন। আর ঈদের দিন নিজের হাতে রান্নাও করবেন।

বেশ আগে থেকেই টুকটাক রান্নাবান্না করেন আজিম–উদদৌলা। মহামারির কারণে ঘরে থেকে রান্নার হাত আরেকটু ঝালাই করে নিয়েছেন। আজিম বলেন, ‘ঘরে থেকে নিজের পছন্দের খাবার রান্না করে খাচ্ছি। ভালো লাগছে। এত কিছু রান্না করতে পারব ভাবিনি। স্প্যানিশ খাবার আমার খুব পছন্দ। পিৎজা, পাস্তা আর নানা রকম জুস খেতে ভালোবাসি। বাসায় নিজের হাতে বানাচ্ছি, খাচ্ছি আর অবাক হচ্ছি!’

গরুর মাংসও বেশ ভালো রান্না করেন আজিম। সেটা যাঁরা খেয়েছেন তাঁরাও স্বীকার করেন। এবারের ঈদে পরিবারের জন্যও গরুর মাংসের পদ রাঁধবেন। নকশার পাঠকদের জন্য আলু দিয়ে গরুর মাংস ছাড়াও রান্না করেছেন পোলাও। তৈরি করেছেন ফলের রস।

আলু দিয়ে গরুর ঝোল
আলু দিয়ে গরুর ঝোল

উপকরণ: ক. গরুর মাংস ১ কেজি, মরিচ ১ টেবিল চামচ, হলুদ আধা চা-চামচ, ধনিয়াগুঁড়া ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, রসুনবাটা দেড় টেবিল চামচ, আদাবাটা দেড় টেবিল চামচ, জয়ফলগুঁড়া সিকি চা-চামচ, টক দই সিকি কাপ, বড় টমেটো ১টা ও পেঁয়াজকুচি পৌনে এক কাপ।

খ. শর্ষের তেল আধা কাপ, দারুচিনি ২ টুকরা, আলু ২০০ গ্রাম, এলাচি ৪টি, তেজপাতা ৩টি, গোলমরিচ ৮টি, লং ৪টি, লবণ দেড় টেবিল চামচ ও পানি আড়াই কাপ।

প্রণালি: মাংস ধুয়ে উপকরণ–ক–এর সব মসলা মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। এবার কড়াইতে তেল দিন। গরম হলে দারুচিনি, এলাচি, তেজপাতা গোলমরিচ, লং ও লবণ দিয়ে ৪০ সেকেন্ড মতো ভেজে মাখানো মাংস ঢেলে ২০ মিনিট কষিয়ে নিতে হবে। এবার আড়াই কাপ পানি নিয়ে মিনিট ১৫ রান্না করুন। এবার দিন আলু। ঢেকে, নেড়ে আরও ১৫ মিনিট রান্না করুন। আলু সেদ্ধ হলে লবণ ঠিক আছে কি না দেখে নামিয়ে নিন।

দুধ পোলাও
দুধ পোলাও

উপকরণ: পোলাওয়ের চাল ১ কেজি, ঘি ৩ টেবিল চামচ, সায়াবিন তেল সিকি কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, তেজপাতা ৪টি, গোলমরিচ ৫টি, লবণ স্বাদমতো, নারকেলের দুধ সিকি কাপ ও গরম পানি ৪ কাপ।

প্রণালি: চাল ধুয়ে ১০ মিনিট ঝরা দিয়ে পানি ছেঁকে নিন। এবার একটি ননস্টিক প্যান চুলায় বসিয়ে তাতে ঘি ও তেল দিন। গরম হলে তার মধ্যে এলাচি, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ দিয়ে নাড়ুন। এবার চাল ও স্বাদমতো লবণ দিয়ে ভেজে নিন। কয়েক মিনিট ভাজার পর গরম পানি ঢেলে ১৫ মিনিট জ্বালে রাখুন। জ্বাল কমিয়ে নারকেলের দুধ মিশিয়ে ১০ মিনিট দমে রাখুন। এরপর নামিয়ে পরিবেশন করুন।

তরমুজের জুস
তরমুজের জুস

উপকরণ: তরমুজের টুকরা ২ কাপ, পানি ১ কাপ, লবণ এক চিমটি, চিনি (ইচ্ছে) ১ চা-চামচ ও পুদিনা পাতা কয়েকটি।

প্রণালি: তরমুজের বিচি ফেলে নিন। এবার একটা ব্লেন্ডারে সব ঢেলে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে ওপরে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন। ঠান্ডা পানি দিলে তরমুজের জুস খেতে ভালো লাগবে। তবে স্বাভাবিক পানিও দিতে পারেন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

দৈনন্দিন

জিরোক্যাল ড্রিংকস অ্যান্ড ডেসার্টস রেসিপি পর্ব ১৮: কর্নফ্লেক্স বানানা স্মুথি

জিরোক্যাল ড্রিংকস অ্যান্ড ডেসার্টস রেসিপি পর্ব ১৮: কর্নফ্লেক্স বানানা স্মুথি
জিরোক্যাল ড্রিংকস অ্যান্ড ডেসার্টস রেসিপি পর্ব ১৮: কর্নফ্লেক্স বানানা স্মুথি

ইফতারের পানীয়তে আজ বানাতে পারেন সুস্বাদু ও পুষ্টিকর কর্নফ্লেক্স বানানা স্মুথি। জিরোক্যাল ড্রিংকস অ্যান্ড ডেসার্টসের আজকের পর্বে চলুন জেনে নিই কীভাবে বানানো যায় কর্নফ্লেক্স বানানা স্মুথি।

কর্নফ্লেক্স বানানা স্মুথি তৈরির উপকরণ:
কলা ১টি
কর্নফ্লেক্স আধা কাপ
তরল দুধ ১ কাপ
লো-ফ্যাট ফ্রেশ ক্রিম ১ কাপ
পানি পরিমাণমতো
জিরোক্যাল ২ স্যাশে

কর্নফ্লেক্স বানানা স্মুথি তৈরির পদ্ধতি
জুসার মিক্সারে সব উপকরণ কলা, কর্নফ্লেক্স, তরল দুধ, লো-ফ্যাট ফ্রেশ ক্রিম, পানি ও জিরোক্যাল দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল কর্নফ্লেক্স বানানা স্মুথি। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন ও উপভোগ করুন মজার এই পানীয়টি।

সম্পূর্ণ খবরটি পড়ুন

দৈনন্দিন

জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২০: হেলদি জুস

সারাদিন রোজার ক্লান্তি দূর করতে ইফতারের পানীয় হতে হয় স্বাস্থ্যকর ও সুস্বাদু। জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস এর আজকের পর্বে আমরা দেখব কীভাবে তৈরি করা যায় হেলদি জুস।হেলদি জুস তৈরির উপকরণ:শশা- ১ টি (টুকরো করে কাটা)

আপেল- ১ টি (টুকরো করে কাটা)

লেবুর রস- ১ চা চামচ

মধু- ১ চা চামচ

জিরোক্যাল- ২ স্যাশেহেলদি জুস তৈরির পদ্ধতি:হেলদি জুস তৈরির জন্য জুসার মিক্সারে সব উপকরণ শশা, আপেল, লেবুর রস, মধু ও জিরোক্যাল দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। তৈরি হয়ে গেল হেলদি জুস। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন এবং পরিবারের সাথে উপভোগকরুন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

দৈনন্দিন

জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২১ : শাহি ফিরনি

জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২১ : শাহি ফিরনি
জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২১ : শাহি ফিরনি

ঈদের দিনগুলোতে সাধারণত একটু ভারী খাবার যেমন বিরিয়ানি, পোলাও, মাংস ইত্যাদি বেশি খাওয়া হয়। আর বিরিয়ানি খাওয়ার পরেই ডেসার্টে আমাদের অনেকেরই প্রিয় খাবার হলো শাহি ফিরনি। জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস এর আজকের পর্বে চলুন জেনে নিই কীভাবে বানানো যায় সুস্বাদু শাহি ফিরনি।
শাহি ফিরনি তৈরির উপকরণ:
চিনিগুঁড়া চাল- ২০০ গ্রাম

দুধ- ১০০ গ্রাম

কিশমিশ- ২০ গ্রাম

মিক্স বাদাম- ১৫ গ্রাম

জাফরান- পরিমাণমতো

সাদা এলাচ- ৩ টি

জিরোক্যাল- ২ স্যাশেশাহি ফিরনি তৈরির পদ্ধতি:শাহি ফিরনি তৈরির জন্য প্রথমে চুলায় একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধের মধ্যে ৩ টুকরো এলাচ দিয়ে দিন। দুধ কিছুটা ফুটে উঠলে তাতে চাল দিয়ে দিন। চাল একটু ফুটে উঠলে এবার জাফরান এবং মিক্স বাদাম মিশিয়ে দিন। একটু নেড়ে নিয়ে এবার জিরোক্যাল মিশিয়ে দিন। পুরো মিশ্রণ ভালোভাবে ফুটে ঘন হয়ে উঠলে নামিয়ে ফেলুন। ফিরনি ঠান্ডা হয়ে গেলে এবার পরিবেশনের পাত্রে ঢেলে উপর থেকে কিশমিশ এবং মিক্স বাদাম ছড়িয়ে পরিবেশন করুন সুস্বাদু ও লোভনীয় শাহি ফিরনি।

সম্পূর্ণ খবরটি পড়ুন

দৈনন্দিন

জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২২ : তরমুজের স্মুথি

জিরোক্যাল ড্রিঙ্কস এন্ড ডেসার্টস রেসিপি পর্ব ২২ : তরমুজের স্মুথি

আজকের ইফতারের পানীয়তে বানিয়ে ফেলতে পারেন মজাদার ও স্বাস্থ্যকর তরমুজের স্মুথি। জিরোক্যাল
ড্রিঙ্কস এন্ড ডেসার্টসের আজকের পর্বে চলুন জেনে নিই কীভাবে তৈরি করা যায় তরমুজের স্মুথি।

তরমুজের স্মুথি তৈরির উপকরণ :

তরমুজ টুকরো করে কাটা- ২ কাপ
ম্যাংগো ক্রিম- ১ টেবিল চামচ
মিল্ক ক্রিম- ২ কাপ
জিরোক্যাল- ২ স্যাশে

তরমুজের স্মুথি তৈরির পদ্ধতি:

তরমুজের স্মুথি তৈরির জন্য জুসার মিক্সারে সব উপকরণ তরমুজ, ম্যাংগো ক্রিম, মিল্ক ক্রিম ও জিরোক্যাল
দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। নিমিষেই তৈরি হয়ে গেলো তরমুজের স্মুথি। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

সম্পূর্ণ খবরটি পড়ুন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ

© স্বত্ব দা এগ্রো নিউজ, ফিশ এক্সপার্ট লিমিটেড দ্বারা পরিচালিত - ২০২০
ফোন: ০১৭১২-৭৪২২১৭
ইমেইল: info@theagronews.com